সোনারগাঁয়ে র‌্যাবের অভিযান তেল চোর চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার কাঁচপুুর এলাকায় অভিযান চালিয়ে তেল চোর চক্রের ৩ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১। ওই সময় তাদের কাছ থেকে তেল উদ্ধার সহ পিকআপ ভ্যান জব্দ করা হয়েছে। ৯ সেপ্টেম্বর বুধবার বিকেলে এ তথ্য জানান র‌্যাব-১১’র কোম্পানী কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার জসিম উদ্দীন চৌধুরী।

তিনি জানান, র‌্যাব-১১ এর একটি আভিযানিক দল গোপন তথ্যের ভিত্তিতে ৯ সেপ্টেম্বর বুধবার সকাল সাড়ে ১১টায় নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ থানাধীন কাঁচপুর শেনপাড়া লেগুনা স্ট্যান্ড এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে বিশেষ কায়দায় চুরি করা ২টি ড্রামে ২৫০ লিটার চোরাই ডিজেল উদ্ধার সহ চোরাই চক্রের ৩ সক্রিয় সদস্যকে হাতে-নাতে গ্রেপ্তার করে।

গ্রেপ্তারকৃতরা হলো- মোঃ তুষার সাউদ (২০), মোঃ জাহাঙ্গীর আলম (৪২) ও মোঃ শাহেদ শরিফ (৪০)। এসময় তাদের হেফাজত হতে চোরাই কাজে ব্যবহৃত ১টি নীল রংয়ের ছোট পিকআপ ভ্যান, ২টি প্লাষ্টিকের ট্যাঙ্কি ও মোটর সংযুক্ত ৪২ ফুট প্লাষ্টিকের পাইপ জব্দ করা হয়।

র‌্যাব আরও জানায়, কয়েকটি সংঘবদ্ধ সক্রিয় চোরচক্র দীর্ঘদিন যাবৎ ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কে ট্রাক কাভার্ড ভ্যান হতে জ¦ালানি তেল চুরি করে আসছে। দূরপাল্লার ভারী যানবাহনগুলো রাত্রীকালীন চলাচলের সময় চালকরা ক্লান্ত হয়ে রাস্তার পাশে পার্কিং করে বিশ্রাম নিলে বা ঘুমিয়ে গেলে সেই সুযোগ কাজে লাগিয়ে চালক ও সহযোগীদের অগোচরে এই চোরচক্র গাড়ী হতে তেল চুরি করতো।

উক্ত তেল চুরি হয়ে যাওয়ার কারনে ভারী যানবাহনগুলো পরবর্তীতে কিছুদূর অগ্রসর না হতেই জ¦ালানি তেলের অভাবে রাস্তার মধ্যে বন্ধ হয়ে যায় এবং চালকরা রাস্তার মধ্যে ফিলিং স্টেশন না পেয়ে প্রায়শঃ বিপদের সম্মুখীন হয়।

ভূক্তভোগীদের অভিযোগের ভিত্তিতে র‌্যাবের একটি আভিযানিক দল উক্ত ঘটনার সত্যতা পেয়ে একটি চোর চক্রের উপর বেশ কয়েকদিন নজরদারি করে বুধবার সকাল সাড়ে ১১টায় নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ থানাধীন কাঁচপুর শেনপাড়া লেগুনা স্ট্যান্ড এলাকায় অভিযান চালায়। উক্ত অভিযানে তেল চুরি করে বিক্রয় করা অবস্থায় মোঃ তুষার সাউদ এবং উক্ত চোরাই তেল ক্রেতা মোঃ জাহাঙ্গীর আলম ও মোঃ শাহেদ শরিফকে হাতে-নাতে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃত আসামী পিকআপ ভ্যান চালক মোঃ তুষার সাউদকে জিজ্ঞাসাবাদে জানা যায়, সে জনৈক রোমানের নেতৃত্বে পরষ্পর যোগসাজশে দীর্ঘদিন যাবৎ পিকআপ ভ্যানের উপরে বিশেষ কায়দায় তেলের ড্রাম ও মোটর সেট করে মোটরের সাথে পাইপ দ্বারা ভারী যানবাহনের তেলের ট্যাঙ্কি হতে গোপনে তেল চুরি করে আসছিল। চোরাই চক্রটি এই তেলের সাথে ভেজাল তেল মিশিয়ে বিভিন্ন ব্যবসায়ীদের কাছে এই তেল বিক্রয় ও সরবরাহ করে আসছিল বলে জানা যায়।