স্বাধীনতার একপ্রান্তে বঙ্গবন্ধু অপরপ্রান্তে বঙ্গমাতা: এম.এ রশিদ

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের বন্দর উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার ৯০তম জন্মদিন উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ৮ আগস্ট শনিবার বিকেলে বন্দর উপজেলাধীন মদনপুর ইউনিয়ন আওয়ামীলীগের প্রধান কার্যালয় প্রাঙ্গণ এ দোয়ার আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বন্দর উপজেলা আওয়ামীলীগের সভাপতি এম.এ রশিদ।

তিনি বলেন, আমাদের স্বাধীনতার একপ্রান্তে রয়েছে বঙ্গবন্ধু আরেকপ্রান্তে আছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব। ইতিহাস ঘাটলে দেখতে পাবেন এই দেশ স্বাধীনতার পেছনে তার কত অবদান ছিল। তাইতো বঙ্গবন্ধু নিজেই বলতো পুরুষ ইতিহাস লিখা হলেও মহিলাদের ইতিহাস লিখা হয়না। তিনি সবসময় সোনার বাংলার মানুষ ও মাটির খবর রাখতেন।

তিনি আরো বলেন, তৎকালীন সময়ে বাংলা স্বাধীনতাকামী জনগণের আন্দোলন রুখবার জন্য বঙ্গবন্ধুকে প্যারোলে মুক্তি দেয়ার ফন্দি আঁটে পাকিস্তানিরা। কিন্তু বঙ্গমাতা বিশ্বাস করতেন বঙ্গবন্ধু কারাগারে থাকলেই বাংলার জনতার আন্দোলনের বিপ্লব ঘটবে। যা স্বাধীনতার আন্দোলনে রূপ নিবে এবং তাই হয়েছে। বঙ্গমাতা সেদিন বিধবা হওয়ার ভয় করেন নাই। পাকিস্তানিদের সাথে আপোষ করে বঙ্গবন্ধু প্যারোলে মুক্তি প্রত্যাখ্যান করেছে। যা আমাদের মহান স্বাধীনতার আন্দোলনের একটি নতুন মাত্রা যোগ করেছিল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন্দর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক কাজিম উদ্দিন প্রধাণ।
তিনি বলেন, বঙ্গমাতা বঙ্গবন্ধুর যোগ্যতম সঙ্গী ছিলেন। বঙ্গবন্ধু তার পরামর্শ করে যথেষ্ট গুরুত্ব দিতেন। হায়নার দল বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে এদেশকে কলঙ্কিত করেছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই নরপিশাচ হায়নাদের এদেশের মাটিতে বিচার করে দেশকে কলঙ্কমুক্ত করেছেন। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনের ২৬নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর আনোয়ার হোসেন আনু।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক একেএম ইব্রাহিম কাশেম,আওয়ামীলীগ নেতা আব্দুল্লাহ বাবু, কামরুল হাসান জজ, মদনপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এম এ রউফ, সাবেক প্রচার সম্পাদক হাবিবুর রহমান, মোঃ মহিদ ভূইয়া, মুছাপুর ইউনিয়ন আওয়ামীলীগ নেতা আবু হাসনাত জনি, ধামগড় ইউনিয়ন আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি সিরাজুল ইসলাম, সাধারণ সম্পাদক আব্দুল আলী, কলাগাছিয়া যুবলীগের সাধারণ সম্পাদক মোক্তার উদ্দিন মুক্তু, আশরাফুল হক মাসুদ, শাহজালাল, ৭নং ওয়ার্ড আওয়ামীলীগ নেতা শাহজাহান, হারিছ উদ্দিন, মোফাজ্জল হোসেন প্রমূখ।