র‌্যাব-১১’র অভিযানে জেএমবি’র এহসার সদস্য জঙ্গী ঈশান গ্রেপ্তার

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

র‌্যাব-১১ এর বিশেষ অভিযানে রাজধানীর ধামরাই থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন (জেএমবি) এর ‘এহসার সদস্য’ নাসিমুল ঈশান চৌধুরী ওরফে নাসিম ওরফে ঈশানকে গ্রেপ্তার করা হয়েছে।

২৩ জুলাই বৃহস্পতিবার দুপুরে র‌্যাব-১১ এর অধিনায়ক লেঃ কর্ণেল খন্দকার সাইফুল আলম এ তথ্য জানান।

তিনি জানান, গোপন সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে র‌্যাব-১১ এর একটি বিশেষ আভিযানিক দল ২২ জুলাই বুধবার বিকেলে অভিযান পরিচালনা করে ঢাকার ধামরাই হতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবির এহসার সদস্য নাসিমুল ঈশান চৌধুরী ওরফে নাসিম ওরফে ঈশানকে গ্রেপ্তার করে। নাসিমুল ঈশান চৌধুরী ওরফে নাসিম ওরফে ঈশান র‌্যাব-১১ কর্তৃক সন্ত্রাস বিরোধী আইনে রুজুকৃত ও তদন্তাধীন মামলার এজাহারনামীয় পলাতক আসামী।

র‌্যাব আরও জানায়, নাসিমুল ঈশান চৌধুরী ওরফে নাসিম ওরফে ঈশান এর বাড়ি বরিশাল জেলার সদর থানাধীন কাউনিয়া এলাকায়। ২০১৮ সালে সে গাজীপুরের একটি ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় হতে বিএসসি, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করে। ২০১৪ সালে এইচএসসি ২য় বর্ষে অধ্যয়নকালীন বরিশালের কতিপয় উগ্রমতাদর্শের ব্যক্তির সাথে পরিচয় হয়। নাসিমুল উগ্রবাদী চেতনায় উদ্বুদ্ধ হয়ে জেএমবিতে যোগদান করে।

জেএমবিতে যোগদানের পর থেকে সে জেএমবির দাওয়াতি কাজ করে আসছে এবং এর পাশাপাশি সে ঢাকার ধামরাই এলাকার একটি ওষুধ কোম্পানীতে এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত রয়েছে। সে বিভিন্ন শীর্ষ পর্যায়ের দেশী-বিদেশী জঙ্গী মতাদর্শের লেকচার, লিফলেট ও উগ্রবাদী লেখা ব্রাউজিং সাইটগুলোতে আপলোড দিত, নিজে পড়ত এবং বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে শিক্ষিত ও সমমনা তরুণদের উগ্রবাদী মতাদর্শে উদ্বুদ্ধ করে আসছে।
আসামি নাসিমুল আরও জানায়, সে তার অন্যান্য সহযোগীদের নিয়ে দীর্ঘদিন যাবৎ গোপনে সংগঠিত হয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবির কার্যক্রম পরিচালনা করে আসছে এবং আইন শৃংখলা বাহিনীর উপর হামলার ও জেল হতে আটককৃত জেএমবি’র সদস্যদের মুক্ত করার পরিকল্পনা এবং সংগঠনের জন্য তহবিল সংগ্রহের জন্য বিভিন্ন অপতৎপরতা চালিয়ে যাচ্ছে।