আড়াইহাজার ছাত্রদলে ত্যাগীদের বঞ্চিত করা হলে ‘আন্দোলনের হুশিয়ারি’!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার থানায় ছাত্রদলের কমিটি প্রায় চূড়ান্ত করেছে জেলা ছাত্রদল। কমিটিতে রাজপথের ত্যাগী নেতাকর্মীদের অবমূল্যায়ণ করা হলে আন্দোলনের মত কঠোর কর্মসূচি পালনেরও হুশিয়ারি দিয়েছেন স্থানীয় ছাত্রদল নেতা ফেরদৌস ভুঁইয়া। কোন ধরণের উপটোকনের বিনিময়ে কমিটি করা হলে এবং সেই কমিটিতে ত্যাগীদের বঞ্চিত করা হলে রাজপথে নিজ সংগঠনের বিরুদ্ধে আন্দোলনে নামতে বাধ্য হবে বলে হুশিয়ারি দিয়েছেন তিনি।

বিশ্বস্থ সূত্রে জানাগেছে, আড়াইহাজারে আহ্বায়ক কমিটি গঠন করা হবে। যেখানে আহ্বায়ক পদে রফিকুল ইসলাম রফিক ও মোবারক হোসেনের নাম রয়েছে। সদস্য সচিব হিসেবে প্রায় চূড়ান্ত জুবায়ের হোসেন জিকু। রফিকের নাম থাকলেও মোবারকের নামই চূড়ান্তের দিকে থাকায় তা নিয়ে বেশ সমালোচনা শুরু হয়েছে। কারন মোবারক হোসেনকে আওয়ামীলীগের সভা সমাবেশে মিছিল নিয়ে যোগদান করেছিলেন যার ছবি প্রকাশিত হয়েছে বেশকটি।

এদিকে আরেকটি সূত্রে জানাগেছে, ২২ জুলাই বুধবার বিকেলে ঢাকায় কেন্দ্রীয় বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদের সঙ্গে বৈঠক করেছেন জেলা ছাত্রদলের সভাপতি মশিউর রহমান রনি যেখানে মোবারক হোসেনের বিষয়টি নিয়ে আলোচনা করা হয়। শেষতক কি সিদ্ধান্তে পৌছেছে তা জানা যায়নি।

ছবি- লাল টি-শার্ট পরিধানকারী মোবারক হোসেন যাচ্ছেন ১৫ আগস্টে আওয়ামীলীগের সমাবেশে মিছিল নিয়ে যোগদান।

অন্যদিকে জানাগেছে, বিএনপি জামাতের ক্ষমতা থাকাকালীন সময় থেকেই ছাত্রদলের রাজনীতিতে মোবারক হোসেন। ২০১৪ সালের জাতীয় নির্বাচনের পূর্বে ছাত্রদলের রাজনীতিতে ছিলেন ক্ষমতার রসদের আশায়। তারপর থেকে বিএনপির রাজনীতিতে নিষ্ক্রিয়। এরি মাঝে ক্ষমতার স্বাদ নিতে মেশে গিয়েছিলেন সরকার দল আওয়ামীলীগে। এখন ছাত্রদলের কমিটি হবে তাই ফিরেছেন আবার বিএনপির ছাত্রদলের রাজনীতিতে। সোজা তিনি হয়ে যাচ্ছেন আড়াইহাজার উপজেলা ছাত্রদলের আহ্বায়ক। যার পেছনে বিশেষ সুবিধা নিয়ে জেলা ছাত্রদলকে ম্যানেজ করছেন কেন্দ্রীয় বিএনপির একজন নেতা।

কিন্তু ছাত্রদলের নেতৃত্ব প্রত্যাশি ও মাঠ পর্যায়ের নেতাকর্মীরা মানতে নারাজ এই মোবারক হোসেনকে। দীর্ঘদিন সরকারি দলের নেতাকর্মীদের সঙ্গে ঘা ভাসিয়েছিলেন ক্ষমতার জোয়ারে। সেই মোবারক হোসেনের নানা কর্মকান্ডের ছবি এখন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়েছে। যা নিয়ে ছাত্রদলের নেতাকর্মীদের মাঝে তোলপাড় শুরু হয়েছে। শুধু মোবারক হোসেনই নয় তার আত্মীয়স্বজনের সঙ্গে স্থানীয় এমপি নজরুল ইসলাম বাবুর সঙ্গে ঘনিষ্ঠতা রয়েছে সেইসব ছবিও প্রকাশ পেয়েছে।

ছবি- মিছিল নিয়ে আওয়ামীলীগের সমাবেশে মোবারক হোসেন।

কালাপাহাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও যুবলীগ নেতা সাইফুল ইসলাম স্বপনের সঙ্গে মিটিং মিছিল সভা সমাবেশের ডজন ডজন ছবি প্রকাশিত হয়েছে। এই চেয়ারম্যান পুলিশ সদস্য রুবেল সহ একাধিক হত্যা মামলার আসামি। সেই স্বপনের সঙ্গে এলাকায় বুক ফুলিয়ে রাজনীতি করেছেন মোবারক হোসেন। আড়াইহাজার উপজেলার কালাপাহাড়িয়া ইউনিয়ন চরাঞ্চল এলাকা। কিন্তু সেই এলাকায় মোবারক হোসেন করেছেন আওয়ামীলীগের রাজনীতি।
১৫ আগস্টে আওয়ামীলীগের সমাবেশে মিছিল নিয়ে যোগদান করেছিলেন মোবারক হোসেন। যা সেই সময় প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন এবং তার প্রমাণপত্র ছবিও প্রকাশ পেয়েছে। ছাত্রলীগ যুবলীগের নেতাকর্মীদের সঙ্গে একাধিক মিটিংয়ের ছবিও মোবারক হোসেনের সঙ্গে রয়েছে। স্থানীয় সরকারি দলের এমপির সঙ্গে তার আত্মীয়স্বজনদেরও রাজনীতির কর্মকান্ডের একাধিক ছবি প্রকাশিত হয়।

ছবি- গত নির্বাচনে যুবলীগ ছাত্রলীগ নেতাকর্মীদের সঙ্গে নৌকা প্রতীকে ভোট চাচ্ছেন মোবারক হোসেন।

এ ছাড়াও গত জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-২(আড়াইহাজার) আসনে বিএনপির মনোনয়ন পেয়েছিলেন নজরুল ইসলাম আজাদ। কিন্তু সেই নির্বাচনে নৌকার প্রার্থী বর্তমান এমপি নজরুল ইসলাম বাবুর পক্ষে নৌকা প্রতীকে নির্বাচনী প্রচারণা চালিয়েছিলেন মোবারক হোসেন। সেই ছবিও প্রকাশিত হয়েছে। ২০১৪ সালের নির্বাচনের পর মোবারক হোসেনকে ছাত্রদলের রাজনীতিতে জোড়ালো সক্রিয় দেখা যায়নি। সম্প্রতি করোনাকালিন সময়ে তিনি ছাত্রদলের রাজনীতিতে উকি দেন। আর এতেই উপজেলা ছাত্রদলের আহ্বায়কের পদ ভাগিয়ে নিতে যাচ্ছেন কেন্দ্রীয় বিএনপির এক নেতার ইশারায়।

তবে আওয়ামীলীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ততার বিষয়ে জানতে চাইলে মোবারক হোসেন দাবি করেছেন- যেসব ছবিগুলো প্রকাশ করা হয়েছে তা কম্পিউটারে এডিট করা। তবে মিছিলের নেতৃত্বে থাকা লাল টি-শার্ট পরিধানকারী ব্যক্তিটি আপনি কিনা জানতে চাইলে তিনি স্বীকার করেন-ওটি ছিল এলাকার একটি স্কুলের অনুষ্ঠানের ছবি। পরক্ষনেই তিনি নিউজটি না করার জন্য অনুুরোধও করেন।

স্থানীয় নেতাকর্মীরা জানিয়েছেন, ছাত্রদলের রাজনীতিতে জুবায়ের হোসেন জিকুর চেয়ে অনেক বেশি রাজপথে যারা ঘাম ঝড়িয়েছেন সেইসব নেতাকর্মীদের বাদ দিয়ে জিকুকে সদস্য সচিব পদে রাখার চেষ্টা চলছে। মোবারক হোসেনকে আহ্বায়ক। যার ফলে স্থানীয় সক্রিয় মাঠ পর্যায়ের রাজপথে নেতাকর্মীরা তাদেরকে মানতে নারাজ। জেলা ছাত্রদল ত্যাগী নেতাকর্মীদের অবমুল্যায়ন করে এই দুই বিতর্কি ব্যক্তির হাতে উপজেলা ছাত্রদলের কমিটি তুলে দেয়ার চেষ্টা করছেন বলে অভিযোগ ওঠেছে। আরো অভিযোগ ওঠেছে প্রায় কয়েক লাখ টাকার বিনিময়ে আড়াইহাজার উপজেলায় ছাত্রদলের কমিটির নিয়ন্ত্রনের নেয়ার চেষ্টা চলছে বলেও ওঠেছে অভিযোগ।

এ অভিযোগের বিষয়ে ২২ জুলাই বুধবার বিকেলে নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের সভাপতি মশিউর রহমান রনিকে তার গ্রামীণফোন নম্বরে যোগাযোগের চেষ্টা করা হলে মোবাইলটি বন্ধ পাওয়া যায়। তবে তার এয়ারটেল নম্বরে ফোন করা হলেও তিনি রিসিভ করেননি। সেক্রেটারি খায়রুল ইসলাম সজীবের মোবাইলটিও বন্ধ পাওয়া যায়।

যদিও জেলা ছাত্রদলের সভাপতি ও সেক্রেটারি বরাবর সব সময় দাবি করে আসছেন- কেউ কোন বিশেষ সুবিধা দিয়ে কিংবা উপটোকন দিয়ে বা চাপ প্রয়োগ করে কমিটি নিতে পারবেনা। যারা রাজপথে সবচেয়ে বেশি পরিশ্রম করেছেন এবং যোগ্য তাদের হাতেই নেতৃত্ব তুলে দেয়া হবে। তাদের এমন বক্তব্যের প্রতিফলন ঘটছে না।

এদিকে ২৩ জুলাই বৃহস্পতিবার নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের সভাপতি মশিউর রহমান রনি ও সাধারণ সম্পাদক খায়রুল ইসলাম সজীবের প্রতি আস্থা রেখে আড়াইহাজার ছাত্রদল নেতা ফেরদৌস ভূঁইয়া আন্দোলনের হুশিয়ারি দিয়ে বলেন, বেশ কয়েকদিন যাবত আড়াইহাজার উপজেলা ছাত্রদলের কমিটি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া শুনে আসছি। তাই সম্মানের সহিত আমি বলতে চাই আড়াইহাজারে কোন আওয়ামীলীগ ঘেষা পরিবারের সন্তানকে দয়া করে শীর্ষস্থানে পদ দিবেন না। আর যদি রাজপথের ত্যাগী, পরীক্ষিত নেতাকর্মীদের বাদ দিয়ে কোন প্রকার উপঢৌকনে পকেট কমিটি দেওয়া হয় তাহলে তীব্র আন্দোলন গড়ে তোলা হবে।

ছাত্রদলের এই নেতা নিজেকে আহ্বায়ক প্রত্যাশি দাবি করে বলেন, পদ-পদবী, নেতৃত্ব আল্লাহর অশেষ দান। কাজ করেছি মূল্যায়ন চাই। রাজনীতিতে পদ মূখ্য বিষয় নয়, তারপরও দলেই এই ক্রান্তিলগ্নের মুহুর্তে, আমি আড়াইহজার থানা ছাত্রদলের নেতৃত্ব দিতে চাই। ডুপ্লিকেশন বাড়াতে চাই, কোয়ান্টিটি নয় কোয়ালিটি সম্পন্ন কর্মী তৈরি করতে চাই। নির্বাসিত গণতন্ত্র ফিরিয়ে আনতে, আমাদের সাংগঠনিক অভিভাবক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেশনায়ক জননেতা তারেক রহমানের নির্দেশে রাজপথেই প্রমাণ দিবো, ইনশাআল্লাহ।

তিনি আরোও বলেন, আমি বিশ্বাস করি এক যুগেরও বেশী সময় দেয়া পরিশ্রম, ঘাম কখনো বৃথা যাবে না। মহান আল্লাহ তায়ালা সহায় থাকলে, ইনশাআল্লাহ আমি সঠিক লক্ষ্যে পৌছাবোই। আমার রাজনীতি শক্তি হচ্ছে শ্রম, ত্যাগ এবং এক ঝাঁক রাজপথের লড়াকু সহযোদ্ধা। আমি সত্য এবং পরিশ্রমে বিশ্বাসী। আন্দোলন সংগ্রামের আড়াইহজার থানা ছাত্রদলের আমি আমার সর্বোচ্চ শক্তি দিয়ে সাংগঠনিক দক্ষতার প্রমাণ দেবো।