আড়াইহাজারে অবৈধভাবে বালু উত্তোলনের সময় ড্রেজার পুড়িয়ে দিল গ্রামবাসি

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের আড়াইহাজারে অবৈধভাবে মেঘনা নদী থেকে বালু উত্তোলনের সময় ড্রেজার পুড়িয়ে ডুবিয়ে দিল ক্ষুব্ধ গ্রামবাসী।

ঘটনাটি ঘটেছে ১৮ জুলাই শনিবার ভোরে উপজেলার কালাপাহাড়িয়া ইউনিয়নের চর লক্ষিপুরা এলাকায়। এলাকাবাসী জানায়, কুমিল্লার মেঘনা থানার চালিভাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল লতিফ দীঘদিন যাবত আড়াইহাজারের মেঘনা নদীর সীমানা চর লক্ষিপুরা এলাকা থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে।

বালু উত্তোলনের ফলে আড়াইহাজার উপজেলার ডেঙ্গুরকান্দী, চরলক্ষিপুরা, মধ্যারচর, কমলাপুর, ঝাউকান্দী, ইজারাকান্দী, গবিন্দপুর, তাতুয়াকান্দা, নয়নাবাদ, নয়াপাড়া এ গ্রামগুলোর বেশ কিছ অংশ নদি গর্ভে বিলিন হয়ে গেছে।

এ দশ গ্রামের মানুষ কয়েকবার ওই চেয়ারম্যানকে বালু উত্তোলনে বাধা প্রধান করলেও তিনি বাধা উপেক্ষা করে বালু উত্তোলন অব্যাহত রেখেছেন। ওই গ্রামগুলো সম্পুর্ণ নদী গর্ভে বিলিন হয়ে যাওয়ার আশংকায় শনিবার ভোরে এলাকাবাসী জড়ো হয়ে ট্রলার যোগে গিয়ে চেয়ারম্যানের দুটি ড্রেজার এবং একটি স্পিডবোর্ড পুড়িয়ে দিয়ে একটি ড্রেজার মেঘনা নদীতে ডুবিয়ে দেয়।

এ বিষয়ে লতিফ চেয়ারম্যান মিডিয়াতে দাবি করেন- তিনি বৈধভাবে মেসার্স নার্গিস ট্রেডার্সের মাধ্যমে ইজারে নিয়ে মেঘনা নদী থেকে বালু উত্তোলণ করছেন। শনিবার ভোরে আক্রোসমুলকভাবে কালাপাহাড়িয়ার কিছু লোকজন এসে তার ড্রেজার পুড়িয়ে দেন এবং ড্রেজারে থাকা মিঠু, হোসেন, আনার, আজিজ নামে ৪ শ্রমিককে মেরে আহত করা হয়। বাবুল এবং মঞ্জুর নামে দুই শ্রমিক নিখোঁজ রয়েছে বলে তিনি জানান।

এ বিষয়ে আড়াইহাজার থানা পুলিশের পরিদর্শক (তদন্ত) মোঃ শওকত আলী জানান, আমরা এ ব্যাপারে লিখিত কোন অভিযোগ পাইনি। পেলে তদন্ত সাপেক্ষ ব্যবস্থা নেওয়া হবে।