বন্দর খেয়াঘাট স্টান্ডে দৈনিক কয়েক লাখ টাকা চাঁদাবাজি

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ বন্দরের খেয়াঘাট স্টান্ডের সিএনজি, অটোরিক্সা, রিক্সা সহ বিভিন্ন পরিবহণ থেকে দৈনিক হারে চাঁদা উত্তোলন করছে একটি সিন্ডিকেট। একইভাবে ঘাট ও ঘাটের আশপাশে ফুটপাতের দোকান থেকেও তোলা হচ্ছে চাঁদা। দৈনিক কয়েক লাখ টাকা চাঁদা উত্তোলন করছে একটি সিন্ডিকেট। স্থানীয়রা জানিয়েছেন- খেয়া ঘাটের কাছাকাছি একটি অফিস খুলে বসেছে সরকারি দলের একজন নেতা। যিনি তার বিশাল সিন্ডিকেট দিয়ে দৈনিক চাঁদা আদায় করে থাকে। রাত দশটার পর সেই চাঁদার টাকা হিসেবে ও ভাগাভাগি হয় ওই অফিসেই।

স্থানীয়রা জানিয়েছেন, বন্দর খেয়াঘাট ও ঘাটের আশপাশে প্রায় কয়েক হাজার দোকান বসে। উত্তর দক্ষিণের রাস্তায় ফুটপাতের দোকান ও ঘাট থেকে মুক্তিযোদ্ধা সংসদ পর্যন্ত প্রতিটি ফুটপাতের দোকান থেকে চাঁদা আদায় করছে সিন্ডিকেটটি। ওই সিন্ডিকেট এলাকার মাদক ব্যবসা নিয়ন্ত্রণেও কাজ করছে। এমন কোন অপকর্ম নেই যারা তা করে না। সকল অবৈধ সেক্টর এই সিন্ডিকেটের নিয়ন্ত্রণে। ইতিপূর্বে সিন্ডিকেটের মুল হোতাকে পুলিশ গ্রেপ্তারও করেছিল।

এমন করোনা পরিস্থিতিতেও ফুটপাতের দোকান, সিএনজি, অটোরিক্সা ও রিক্সাওয়ালারা চাঁদা না দিয়ে তারা কাজ করতে পারছেনা। বিভিন্ন পরিবহন শ্রমিক নেতা সেজে কেউ কেউ সেখান থেকে চাঁদা আদায় করছে। কিন্তু এসব দেখার যেনো কেউ নেই।

আরও জানাগেছে, ওই সিন্ডিকেটটি মহানগরীর ২০, ২১, ২২ ও ২৩ নং ওর্য়াড সহ বন্দর ইউনিয়নের বিভিন্ন এলাকার অবৈধ সেক্টরগুলো নিয়ন্ত্রণ করছে। এখানকার মানুষগুলো ওই সিন্ডিকেটের কাছে অসহায় হয়ে পড়েছে। সন্ত্রাস, মাদক, চাঁদাবাহি ও ভূমিদস্যূতা জড়িয়ে পড়েছে সিন্ডিকেটটি। তাদের নিয়ন্ত্রণে সকল অবৈধ সেক্টর। প্রভাবশালীদের নাম ভাঙ্গিয়ে এসব অপকর্ম করায় কেউ মুখ খুলতে সাহস পাচ্ছেনা।