সোনারগাঁয়ে খোলা ভোজ্য তেল কারখানাকে ৭ লাখ টাকা জরিমানা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে খোলা ভোজ্য তেল অননুমোদিত ব্র্যান্ডের নামে বোতলজাত করে বিপণনের দায়ে একটি কারখানাকে ৭ লাখ টাকা অর্থদন্ড দিয়েছেন র‌্যাবের ভ্রাম্যমান আদালত। ৮ জুলাই বুধবার সন্ধায় র‌্যাব-১১ এর কোম্পানী কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার জসিম উদ্দীন চৌধুরী।

তিনি জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বিএসটিআই ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সহযোগিতায় র‌্যাব-১১ এর বিশেষ আভিযানিক দল ৭ জুলাই মঙ্গলবার ২টা হতে ৪টা পর্যন্ত নারায়ণগঞ্জের সোনারগাঁ থানাধীন ওলিপুরা এলাকায় অবস্থিত এইচ.কে ফুড প্রোডাক্টস নামক ১টি কারখানায় বিশেষ অভিযান পরিচালনা করে দেশের বিভিন্ন এলাকা হতে খোলা ভোজ্য তেল সংগ্রহ করে বিএসটিআই’র অনুমোদন ব্যতীত বিএসটিআই লোগো ব্যবহার করে বোতলজাত ও বিপণন করার অপরাধে কারখানার ম্যানেজার মোঃ শামীম রেজাকে হাতে-নাতে গ্রেপ্তার করে। র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু উক্ত অপরাধগুলো আমলে নিয়ে ৭ লাখ টাকা জরিমানা করেন।

র‌্যাব আরও জানায়, উক্ত কারখানাটি মেঘনা, তীর ও পুষ্টি কোম্পানী হতে ড্রামভর্তি খোলা ভোজ্য তেল সংগ্রহ করে বিএসটিআই’র অনুমোদন ব্যতীত বিএসটিআই লোগো ব্যবহার করে বোতলজাত ও বিপণন করে আসছে। কোন ট্রেড লাইসেন্স ও সংশ্লিষ্ট সরকারী সংস্থার অনুমোদন ব্যতীত এইচ.কে ফুড প্রোডাক্টস নামক উক্ত প্রতিষ্ঠানটি পাবদা ফার্টিফাইড এডিবল পাম ওয়েল, নীল ফার্টিফাইড সয়াবিন তেল ও আরাফাত ফার্টিফাইড পাম ওলিনসহ বিভিন্ন ব্র্যান্ডের নামে ভোজ্য তেল বোতলজাত করে। উক্ত প্রতিষ্ঠানের বোতলজাতকৃত ভোজ্য তেল নিুমানের যা জনস্বাস্থ্যের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। এই অননুমোদিত ভেজাল ভোজ্য তেল সিলেট বিভাগীয় জেলার বিভিন্ন এলাকার বাজারে বিক্রি করে আসছে বলে গ্রেপ্তারকৃতরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করে।