করোনা মহামারিতে ‘মানবতার উজ্জল দৃষ্টান্ত’ সাগর প্রধান

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

গত ২৫ মার্চ থেকে করোনাভাইরাসের সংক্রমন ঠেকাতে সরকারি বেসরকারি সহ সকল প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। যে কারনে সকল শ্রেণি পেশার মানুষের আয়ের সকল পথ বন্ধ হয়ে যায়। চরম বিপাকে পড়ে যায় গরীব দুস্থ দিনমজুর খেটে খাওয়া পরিবারগুলো। যেসব পরিবারগুলোতে শিশু রয়েছে ওইসব পরিবারগুলোর শিশু খাদ্যের সংকট মেটাতে এগিয়ে আসেন নারায়ণগঞ্জ মহানগর যুবদলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সাগর প্রধান। সেই সঙ্গে গরীব অসহায় পরিবারগুলোর মাঝে খাদ্য সামগ্রী বিতরণ অব্যাহত রেখেছেন তিনি।

করোনা পরিস্থিতির শুরু থেকেই তিনি জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ শুরু করেন। সচেতনতা বৃদ্ধির জন্য একটি টিম গঠন করেন যে টিম মাইকিং করে মানুষের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কাজ করে। এই টিমের সদস্যদের নিয়ে আবার খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। মহানগরীর বিভিন্ন এলাকায় সাগর প্রধানের উদ্যোগে গরীব মানুষের উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। বয়স্ক মানুষের মাঝেও পুষ্টিকর খাদ্য বিতরণ করেন তিনি। এবার তিনি শারীরিক প্রতিবন্ধিদের পাশে এসে দাঁড়িয়েছেন।

১ জুলাই বুধবার দুপুরে নারায়ণগঞ্জ মহানগরীর ৮নং ওয়ার্ডের ভূঁইয়াপাড়া এলাকায় প্রতিবন্ধি ও বয়স্কদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন সাগর প্রধান। নারায়ণগঞ্জ মহানগর যুবদলের উদ্যোগে সাগর প্রধানের আয়োজনে এই কার্যক্রম পরিচালিত হয়। নারায়ণগঞ্জ মহানগর যুবদলের নেতাদের মধ্যে যুবদল নেতা হিসেবে করোনা পরিস্থিতিতে একমাত্র গরীব অসহায় দুস্থ দিনমজুর খেটে খাওয়া মানুষের পাশে ভুমিকা রেখেছেন সাগর প্রধান। এসব কারনে সাগর প্রধানকে মানবতার উজ্জল দৃষ্টান্ত হিসেবে আখ্যায়িত করেছেন ৮নং ওয়ার্ডবাসী ও যুবদলের নেতাকর্মীরা।

বুধবার ৮নং ওয়ার্ডের ভূঁইয়াপাড়া এলাকায় অব্যাহত কর্মসূচির অংশ হিসেবে সাগর প্রধানের আয়োজনে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। খাদ্য সামগ্রীর মধ্যে ছিল চাল, ডাল, আলু, তেল ও পেয়ারা।

এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন- মহানগর যুবদলের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক তরিকুল ইসলাম, সহ-স্বাস্থ্য বিষয়ক সম্পাদক সুমন প্রধান, সহ-ধর্ম বিষয়ক সম্পাদক জাকির হোসেন, মহানগর যুবদল নেতা সম্রাট হাসান সুজন, পলাশ, হুমায়ুন কবির, সানাউল্লাহ, নারায়ণগঞ্জ জেলা যুবদলের সহ-সাধারণ সম্পাদক মোহাম্মদ মাহাবুব হোসেন, মহানগর ছাত্রদল নেতা নাজমুল হোসেন, রেজওয়ান, তারেক হাসান, সিদ্ধিরগঞ্জ থানা ছাত্রদল নেতা মেহেদী হাসান ও বন্দর থানা ছাত্রদল নেতা মোহাম্মদ রোমান প্রমূখ।

স্থানীয়রা বলছেন- নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ৮নং ওয়ার্ডের এমন সব গরীব অসহায় দুস্থ দিনমজুর খেটে খাওয়া পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করে আসছেন নারায়ণগঞ্জ মহানগর যুবদলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সাগর প্রধান। তিনি করোনা ভাইরাসের সংক্রমন ঠেকাতে শুরুতেই মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করেন এবং টিমওয়ার্ক গঠন করে তিনি এলাকায় মাইকিং করেন, মাস্ক ও স্যানিটাইজার বিতরণ করেন।

এসব কর্মকান্ডের পর তিনি করোনায় অসহায় পরিবারগুলোর শিশুদের বিষয়টি চিন্তা করেন এবং তাদের জন্য শিশু খাদ্য বিতরণ করেন তিনি। পরবর্তীতে গর্ভবতী মায়েদের জন্য পুষ্টিকর খাদ্য সামগ্রী বিতরণ করেন। নিজ হাতে ঘরে ঘরে গিয়ে তিনি এসব সামগ্রী বিতরণ করেন।

এ বিষয়ে সাগর প্রধান সকলের উদ্দেশ্যে বলেন, দেশের এই দুঃসময়ে আপনাদের পাশে দাড়াতে পেড়ে নিজেকে ধন্য মনে করছি। আপনারা আমার জন্য দোয়া করবেন যেনো এভাবে সব সময় আপনাদের পাশে দাড়াতে পারি। আর আপনারাও পরিবার পরিজনের কথা মাথায় রেখে সচেতন থাকবেন। সেই সাথে অন্যকে সচেতন হবার জন্য আহবান করবেন।

তিনি সকল বিত্তবানদের উদ্দেশ্যে বলেন, আপনারা যারা সমাজের বিত্তবান রয়েছেন তাদেরকে আহবান করবো। দয়া করে দেশের এই দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে স্বার্থপরের মত ঘরে বসে থাকবেন না। অসহায় মানুষের পাশে দাড়ান এবং তাদেরকে সহযোগীতা করুন।