বিএনপির কাউন্সিলরদের ভেলকি: প্রধানমন্ত্রীর উপহার বিতরণ নিজেদের নামে

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

প্রধানমন্ত্রীর শেখ হাসিনার উপহার সামগ্রী বিতরণ নিয়েও রাজনীতি করছেন বিএনপির কাউন্সিলররা। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে বিএনপির অনুসারি যেসব কাউন্সিলর রয়েছেন তারা নিজেদের নামে গরীব অসহায় দুস্থ দিনমজুর খেটে খাওয়া পরিবারগুলোর মাঝে নিজের নামে খাদ্য সামগ্রী বিতরণ করছেন যা প্রধানমন্ত্রীর পাঠানো উপহার সামগ্রী।

প্রধানমন্ত্রীর বরাদ্দের খাদ্য সামগ্রী সিটি কর্পোরেশনের মাধ্যমে বিতরণ করা হচ্ছে। সেই সব খাদ্য সামগ্রী সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলরদের হাতে দেয়া হয়েছে যা তাদের নিজ নিজ ওয়ার্ডে বিতরণ করছেন। অথচ প্রধানমন্ত্রীর উপহারের বিষয়টি গোপন রেখে নিজেদের নামেই প্রচার করছেন। যদিও কেউ কেউ দাবি করেছেন- প্রধানমন্ত্রীর উপহার বিতরণে প্রধানমন্ত্রীর নামেই করেছেন এবং যেগুলো ব্যক্তিগত তহবিল থেকে করেছেন সেগুলো তারা নিজেদের নামে করেছেন। সে রকম দু একজনের মাঝে দেখা গেলেও অংধিকাংশরাই নিজেদের নামে প্রচার করেছেন।

জানাগেছে, মহামারি করোনা পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাদ্দকৃত খাদ্য সামগ্রী ও ঈদ সামগ্রী বিতরণ করছেন নারায়ণগঞ্জের বিভিন্ন এলাকার জনপ্রতিনিধিরা। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ছাড়াও অন্যান্য পৌরসভা ও ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের অনেকেই এই সুযোগে সামনে নির্বাচনের পথ সুগম করতে প্রধানমন্ত্রীর উপহার সামগ্রী বিতরণ করছেন নিজেদের নামে।

বিশেষ করে সরকারি দলের বাহিরে বিএনপি ও অন্যান্য দলের নেতাকর্মী যারা জনপ্রতিনিধি হয়েছেন তারা প্রধানমন্ত্রীর উপহার সামগ্রী বিতরণের বিষয়টি গোপন রেখে নিজেদের নামেই প্রচার করছেন বিতরণের বিষয়টি। তবে এটা সরকারি দলের অনেক জনপ্রতিনিধিরাও নিজেদের নামে এই উপহার সামগ্রী বিতরণ করছেন বলেও দেখা গেল।

স্থানীয়দের অভিযোগ- প্রধানমন্ত্রী গরীব অসহায় দুস্থ দিনমজুর খেটে খাওয়া পরিবারগুলোর জন্য ১০ কেজি করে চাল বিতরণ করে আসছেন সারাদেশে। সেই সঙ্গে করোনা পরিস্থিতির শুরু থেকেই সরকারিভাবে এসব ত্রাণ বিতরণ চলছে। প্রতিটি প্যাকেটে প্রধানমন্ত্রীর ছবি ও উপহার লেখা রয়েছে। নারায়ণগঞ্জেও এই বরাদ্দের উপহার সামগ্রী পাঠিয়েছেন প্রধানমন্ত্রী। যেসব উপহার সামগ্রী জনপ্রতিনিধিদের মাধ্যমে বিতরণের উদ্যোগ নেয়া হয়েছে ওইসব জনপ্রতিনিধিরা তার নির্বাচনী এলাকায় খাদ্য সামগ্রী বিতরণ করে নিজের নামে প্রচার করছেন।

এমনকি ফেসবুকে ও মিডিয়াতেও তারা নিয়মিত দাবি করছেন তারা তাদের নিজ এলাকায় খাদ্য সামগ্রী বিতরণ করেছেন। কিন্তু কখনই প্রচার করছেন না যে তারা প্রধানমন্ত্রীর উপহার সামগ্রী গরীব মানুষের ঘরে ঘরে দিয়েছেন। এর ফলে প্রধানমন্ত্রীর প্রশংসনীয় অবদান আড়ালে চলে যাচ্ছে। যদিও কয়েকজন প্রতিনিধি প্রধানমন্ত্রীর উপহার সামগ্রী বিতরণ করেছেন সেটাও প্রচার করেছেন। কিন্তু সিংহভাগ জনপ্রতিনিধি কারসাজি করে প্রধানমন্ত্রীর পাঠানো উপহার সামগ্রী বিতরণ করে নিজেদের নামে প্রচার করছেন।

যদিও ১৬ জুন মঙ্গলবার নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ৮নং ওয়ার্ডের তাঁতখানা এলাকায় একটি সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক উপ-তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক তামিম ইসলাম অভিযোগ করেছেন- সিটি কর্পোরেশনের সংরক্ষিত নারী কাউন্সিলর আয়শা আক্তার দিনা মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক। তিনি বিএনপি নেত্রী হওয়ায় প্রধানমন্ত্রীর পাঠানো উপহার সামগ্রী নিজের নামে বিতরণ করছেন। এমনকি দশ কেজি চালের প্যাকেট খুলে ৫ কেজি করে প্যাকেট তৈরি করে নিজের নামে বিতরণ করে তা প্রচার করছেন। কখনই বলছেন না তিনি প্রধানমন্ত্রীর উপহার সামগ্রী জনগণের মাঝে বিতরণ করছেন।’

তার এমন অভিযোগ একজনের বিরুদ্ধে ওঠলেও এমন বিষয়টি পুুরো জেলা জুড়ে অনেকের মাঝেই দেখা গেছে। যদিও কাউন্সিলর দিনাকে দেখা গেছে তিনি প্রধানমন্ত্রীর খাদ্য উপহার প্রধানমন্ত্রীর প্যাকেটে প্রধানমন্ত্রীর নামেই বিতরণ করছেন। যেগুলো ব্যক্তিগত উদ্যোগে সেগুলো নিজের নামেই প্রচার করছেন। তবে এমনটাও বেশকজন কাউন্সিলরের মাঝে দেখা যায়নি। বাকিরা নিজেদের নামেই প্রচার করছেন বলেও অভিযোগ ওঠেছে।

নারায়ণগঞ্জ জেলায় ৪২টি ইউনিয়ন পরিষদ, ৫টি পৌরসভা ও একটি সিটি কর্পোরেশনের কয়েকশ জনপ্রতিনিধি রয়েছেন যাদের মধ্যে বেশির ভাগ জনপ্রতিনিধিরা প্রধানমন্ত্রীর উপহার সামগ্রী বিতরণ করে তার ফেসবুকে ও মিডিয়াতে নিজের নামে প্রচার করেছেন যে তিনি খাদ্য সামগ্রী বিতরণ করেছেন! আরো বিস্ময় দেখা গেছে যে সরকারি দলের অনেক জনপ্রতিনিধিরাও প্রধানমন্ত্রীর উপহার সামগ্রী বিতরণের বিষয়টি আড়াল করে নিজের নামে প্রচার করেছেন বেশি। এসব ছাড়াও রয়েছে জেলা পরিষদ ও উপজেলা পরিষদের জনপ্রতিনিধিগণ। তারা কজন প্রধানমন্ত্রীর উপহার সামগ্রী বিতরণ করে প্রধামন্ত্রীর উপহার প্রচার করেছেন সেটা প্রশ্ন রাখে। বেশির ভাগ জনপ্রতিনিধিরা প্রধানমন্ত্রীর উপহার সামগ্রীর বিষয়টি আড়াল করে নিজেদের নামে প্রচার করেছেন।