নারায়ণগঞ্জে করোনার টেষ্ট বন্ধ, এটা কি ডোনাল্ড ট্রাম্পের ফর্মূলা: সাখাওয়াত

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জে করোনার টেষ্ট বন্ধের কারনে উদ্বেগ প্রকাশ করেছেন নারায়ণগঞ্জের আলোচিত আইনজীবী নেতা মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান। তিনি প্রশ্ন রেখে বলেন, এটা কি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফর্মূলা নারায়ণগঞ্জে প্রয়োগ করছে সরকার?

সাখাওয়াত বলেন, ডোনাল্ড ট্রাম্প কিছুদিন আগে বলেছিলেন করোনা টেষ্ট বন্ধ করে দিলেই নাকি রোগীর সংখ্যা কমে যাবে। ট্রাম্পের সেই ফর্মূলার মতোই নারায়ণগঞ্জে করোনা রোগী কমাতে বন্ধ রয়েছে কোভিড-১৯ পরীক্ষা?

কীটের অভাবে গত প্রায় এক সপ্তাহ যাবত নারায়ণগঞ্জের ৩০০ শয্যা হাসপাতালে করোনা টেষ্ট বন্ধ করে রেখেছে সরকার। এ বিষয়ে মিডিয়াতে কথা বলতে গিয়ে তিনি এসব কথা বলেছেন। সেই সঙ্গে অবিলম্বে পর্যাপ্ত কীটের ব্যবস্থা করে নারায়ণগঞ্জে করোনা পরীক্ষা আরো জোরদার করার দাবী জানিয়েছেন তিনি।

এ বিষয়ে ২২ জুন সোমবার বিকেলে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এক সংবাদ সম্মেলন করে নারায়ণগঞ্জে করোনা টেষ্ট বন্ধের কারন জানিয়েছেন নারায়ণগঞ্জ-৪ আসনের আওয়ামীলীগের এমপি একেএম শামীম ওসমান। তিনি জানিয়েছেন- রেড কীট এসেছে। ইয়োলো কীট না আসায় নারায়ণগঞ্জে করোনা টেষ্ট কার্যক্রম বন্ধ।

শামীম ওসমান সংবাদ সম্মেলনে জানান, দুই প্রকার কীট দিয়ে করোনা পরীক্ষা করা হয়। রেড এবং ইয়োলো কীটের মধ্যে নারায়ণগঞ্জের পিসিআর মেশিনে ইয়োলো কীট সাপোর্ট করে কিন্তু এবার এসেছে রেড কীট। তাই সামযিয়ক পরীক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে।

শামীম ওসমান বলেন, টেষ্টের জন্য ৩০হাজার কীটের অর্ডার দিয়েছে সরকার। যার মধ্য ২০হাজার রেড কীট এবং ১০হাজার ইয়ালো কীট। আমাদের যে পিসিআর মেশিনটি রয়েছে তা ইয়ালো কীট এলাও করে। কিন্তু যাকে কীটের অর্ডার দেয়া হয়েছে তিনি ৩০ হাজার কীটই এনেছেন রেড।

তবে এর আগে সাখাওয়াত হোসেন খান আরও বলেছেন, বাংলাদেশে করোনা পরিস্থিতি দিনকে দিন খারাপের দিকে যাচ্ছে অথচ সরকারের সেদিকে কোন খেয়াল নেই। প্রতিদিনই করোনায় মৃতের সংখ্যা বাড়ছে, সেই সাথে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। সরকার করোনা টেষ্টের সংখ্যা বাড়াচ্ছে না। আরো বেশী পরিমানে টেষ্ট বাড়ানো গেলো করোনার প্রকৃত চিত্র উঠে আসতো, আর এতে করে করোনা মোকাবেলায় সরকারের ব্যর্থতার কাহিনী জনগনের সামনে প্রকাশ হয়ে যেতো। তাই সরকার টেষ্টের পরিমান বাড়াচ্ছে না।

তিনি বলেন, বর্তমান সরকার করোনা ভাইরাসকে মোকাবেলায় পুরোপুরিভাবে ব্যর্থ হয়েছে। চীনে যখন করোনা ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পরেছে তখনই পৃথিবীর অনেক দেশ প্রতিরক্ষার ব্যবস্থা গ্রহন করেছিলো। সেসময় যেসব দেশ পূর্ব প্রস্তুতি নিয়েছিলো তাদের আক্রান্তের পরিমান খুবই কম। কিন্তু আমাদের দেশের সরকার তখন ব্যস্ত ছিলো তাদের বিভিন্ন অনুষ্ঠান বাস্তবায়নের কাজে। তাছাড়া সরকারের স্বাস্থ্য ব্যবস্থা এ ধরনের পরিস্থিতি মোকাবেলায় ব্যর্থতার পরিচয় দিয়েছে।

এখানে উল্লেখ্য, গত ১৬ জুন থেকে কীটের অভাবে করোনা পরীক্ষা বন্ধ রয়েছে নারায়ণগঞ্জের খানপুর ৩০০ শয্যা হাসপাতালে। এ বিষয়ে নারায়ণগঞ্জের স্বাস্থ্য বিভাগ বলছে, নারায়ণগঞ্জের পিসিআর মেশিনে প্রয়োজন ইয়োলো কীট কিন্তু গতবার এসেছে রেড কীট। তাই কীট সংকটে বন্ধ রয়েছে করোনা টেষ্ট কার্যক্রম তবে নমুনা সংগ্রহ কার্যক্রম চলছে। নারায়ণগঞ্জ থেকে নমুনা সংগ্রহ করে ঢাকা থেকে পরীক্ষা করা হচ্ছে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কয়েকদিন আগে বলেছিলেন, করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা বেশি হচ্ছে বলেই আমেরিকায় অনেক বেশি সংক্রমণ ধরা পড়ছে। পরীক্ষা কম বা নিম্নমানের হলে এত সংক্রমণ ধরা পড়ত না। ১৫ জুন বয়স্ক নাগরিকদের সহযোগিতা বিষয়ক এক সভায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এসব কথা বলেন।