বেতন দাবি করায় শাহ ফতেউল্লাহ টেক্সটাইল মিলের শ্রমিক নির্যাতন

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লা থানাধীন রেললাইন বোটতলা এলাকায় অবস্থিত শাহ ফতেল্লাহ টেক্সটাইল ও জালাল আহমেদ স্পিনিং মিলের শ্রমিকেরা লকডাউনের ভিতরে কাজ করেছেন। অভিযোগ ওঠেছে ওই শ্রমিকেরা বেতন দাবি করায় শ্রমিকদের উপর নির্মম নির্যাতন করেছে মিল কর্তৃপক্ষ।

১৩ মে বুধবার সকালে নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লা থানা এলকার শাহ ফতেউল্লাহ টেক্সটাইল ও জালাল আহমেদ স্পিনিং মিলের শ্রমিকদের এই নির্যাতনের ঘটনা ঘটে।

আহত শ্রমিকদের দাবি- এখনও আমাদের বেতন দেওয়া হয়নি। আমরা জানতে পারছি মিলের মালিক আমাদের শতভাগ বেতন দেওয়ার কথা বলেছেন। কিন্তু মিলের কর্মকর্তারা আমাদের অর্ধেক বেতন দিবে বলে আমরা এর প্রতিবাদ করে শতভাগ বেতন দাবি করায় আমাদেরকে মিলের কর্মকর্তারা মারধর করেছেন।

এ সময় ঘটনাস্থলে উপস্থিত থাকা নারায়ণগঞ্জ জেলা শিল্প পুলিশ সুপার ( এএসপি) মো. আমিরুল হোসেন দেওয়ান বলেন, শাহ ফতেউল্লাহ টেক্সটাইল ও জালাল আহমেদ স্পিনিং মিলের শ্রমিকরা সরকার নির্ধারিত ৬০ শতাংশ দেওয়ার কথা শুনে শতভাগ বেতনের দাবী করে। তবে আমি কোথাও কোনো আহত হওয়ার খবর পাইনি। পরিস্থিতি সামাল দিতে আমি নিজে মালিককে আরও ৫ শতাংশ বেতন বাড়িয়ে দেওয়ার জন্য অনুরোধ করেছি এবং মালিক পক্ষ সরকার নির্ধারিত ৬০ শতাংশের সাথে আরও ৫ শতাংশ বেতন বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে অন্যান্য শ্রমিকরা জানায়- আমাদেরকে লকডাউনে বন্ধ কম দেওয়া হয়েছে। ২৬ শে মার্চেও আমাদের কাজ করিয়েছে জোড়পূর্বক। না আসলে আমাদের বেতন কাটা যাবে। এখন বেতনের সময় আমাদের বেতন কম দেবে। সরকার ঘোষিত ৬০ ভাগ বেতনের জায়গায় ১০ বাড়িয়ে ৭০ ভাগ দাবি করেছি। এর কারণে মিলের ভেতরে আমাদের মারধর করেছে। আমাদের মা-বোনদের গাঁয়ে হাত দিয়েছে কেন? আমরা এর বিচার চাই।

এ বিষয়ে শাহ ফতেউল্লাহ টেক্সটাইল ও জালাল আহমেদ স্পিনিং মিল কর্তৃপক্ষ মিডিয়া কর্মীদের সঙ্গে কথা বলতে রাজি হননি। তবে মিলের স্টাফ মো. আসলাম হোসেন ও মিলের এডমিট বদিরুল আলমের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তারা ফোন রিসিভ করেননি।