নারায়ণগঞ্জে পিসিআর ল্যাব বা রিসার্চ নেই জেনে প্রধানমন্ত্রীর বিস্ময় প্রকাশ!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জে করোনা ভাইরাসের আশঙ্কাজনক সংক্রমণের পরও সেখানে পিসিআর ল্যাব বা রিসার্চ নেই জেনে বিস্ময় প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে তিনি দ্রুত আক্রান্ত জেলাটিতে ল্যাব স্থাপনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন।

১৬ এপ্রিলৈ বৃহস্পতিবার সকালে গণভবনে বসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নারায়ণগঞ্জ জেলার মাঠপ্রশাসনের কর্মকর্তাদের সঙ্গেও কথা বলেন তিনি।

এসময় নারায়ণগঞ্জের সার্বিক করোনার চিত্র ও চিকিৎসা ব্যবস্থা নিয়ে প্রধানমন্ত্রীর কাছে বিশদভাবে তুলে ধরেন নারায়ণগঞ্জ খানপুর হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) সামসুদ্দোহা সঞ্চয়।

প্রধানমন্ত্রীকে তিনি জানান, খানপুর হাসপাতালের তত্ত্বাবধায়কসহ ১৬ জন মেডিকেল কর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। করোনার চিকিৎসারত ডাক্তারদের এন-৯৫ মাস্ক নেই। তারা ঝুঁকি নিয়েই করোনা রোগীদের চিকিৎসা করে যাচ্ছেন। তাই আক্রান্তের সংখ্যাও বাড়ছে।

এছাড়া ডা. সামসুদ্দোহা বলেন, করোনা জন্য বিশেষায়িত খানপুর হাসপাতালে করোনার পরীক্ষার জন্য কোন পিসিআর ল্যাব এখনো নেই। তিনি এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারায়ণগঞ্জে করোনার এমন ভয়াবহ পরিস্থিতিতে কেন এখনো ল্যাব স্থাপনে বা রিসার্চের জন্য ব্যবস্থা নেওয়া হয়নি তা জানতে চান। এসময় তিনি স্বাস্থ্য অধিদপ্তরের সংশ্লিষ্টদের সরাসরি ভিডিও কনফারেন্সে যুক্ত করতে বলেন। এসময় তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের অবিলম্বে নারায়ণগঞ্জে ল্যাব স্থাপনে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন।

গত ৮ মার্চ থেকে অদ্যবধি পর্যন্ত নারায়ণগঞ্জে করোনা রোগী শনাক্ত হয়েছে ২১৪ জন (তারমধ্যে নারায়ণগঞ্জের সাবেক সিভিল সার্জনসহ ডাক্তার ও স্বাস্থ্য বিভাগের কর্মীসহ প্রায় ২৭ জন) করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩ জন (সূত্র আইইডিসিআর) প্রতিদিনই নারায়ণগঞ্জে ২০ থেকে ২৫ জন করে করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হচ্ছেন। করোনার উপসর্গ নিয়ে বাড়িতে কোয়ারান্টিনে আছেন অনেকে।