রূপগঞ্জে নকল হ্যান্ড স্যানিটাইজার উৎপাদনের দায়ে গ্রেপ্তার ১

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় অননুমোদিত কারখানায় নকল স্যানিটাইজার উৎপাদনের দায়ে একজনকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব-১১)। ওই সময় ১ হাজার পাঁচ’শ লিটার এ্যালকোহল ও বিপুল পরিমান নকল হ্যান্ড স্যানিটাইজার জব্দ করা হয়। ৩ এপ্রিল শুক্রবার বিকেলে র‌্যাব-১১ এর কোম্পানী কমান্ডার অতিরিক্ত পুুলিশ সুপার জসিম উদ্দীন চৌধুরী এ তথ্য জানান।

তিনি জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব-১১ এর একটি আভিযানিক দল ২ এপ্রিল বৃহস্পতিবার দিবাগত রাত ৯টায় নারায়ণগঞ্জের রূপগঞ্জ থানাধীন নোয়াগাঁও এলাকায় অবস্থিত ১টি অননুমোদিত কারখানায় বিশেষ অভিযান পরিচালনা করে নকল হ্যান্ড স্যানিটাইজার উৎপাদনের দায়ে কারখানার মালিক মোঃ জামাল মিয়াকে গ্রেপ্তার করে। এ সময় উক্ত কারখানা হতে ১ হাজার ৫০০ লিটার অ্যালকোহল, ১০০ মিঃ লিঃ ওজনের এ্যাকমি ব্যান্ডের নকল হ্যান্ড স্যানিটাইজার ১ হাজার ৩০০ বোতল, ৫০ মিঃ লিঃ ওজনের রেঞ্জার ব্যান্ডের নকল হ্যান্ড স্যানিটাইজার ২৫০ বোতল, ৫০ মিঃ লিঃ ওজনের লেবেলবিহীন হ্যান্ড স্যানিটাইজার ২৫০ বোতল সহ সর্বমোট ১ হাজার ৮০০ বোতল নকল হ্যান্ড স্যানিটাইজার ও ১২৫০টি রেঞ্জার ব্যান্ডের লেবেল জব্দ করা হয়। গ্রেপ্তারকৃত আসামী নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ থানাধীন নোয়াগাঁও এলাকার স্থায়ী বাসিন্দা।

র‌্যাব জানায়, বিশ¡ব্যাপী করোনা ভাইরাসের সংক্রমণ মহামারী আকার ধারণ করায় এবং করোনা ভাইরাসজনিত সংক্রামক রোগ কোভিড-১৯ এর বিশ¡ব্যাপী প্রাদুর্ভাব ও দ্রুত বিস্তারের ফলে হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা বিভিন্ন দেশী ও বিদেশী খ্যাতিমান ব্র্যান্ডের নামে নকল হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন ও বাজারজাত করে আর্থিকভাবে লাভবান হবার জন্য ভোক্তাদের সাথে প্রতারণার অপচেষ্টা চালিয়ে আসছে।

নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ থানাধীন নোয়াগাঁও নামক স্থানে এমন নকল হ্যান্ড স্যানিটাইজার উৎপাদনের তথ্য পেয়ে র‌্যাব-১১, সিপিএসসি এর একটি বিশেষ আভিযানিক দল ২ এপ্রিল দিবাগত রাত ৯টায় বিশেষ অভিযান পরিচালনা করে কারখানার মালিক মোঃ জামাল মিয়াকে হাতে নাতে গ্রেপ্তার করে।

জিজ্ঞাসাবাদে সে আরও স্বীকার করে যে, সম্প্রতি বাজারে হ্যান্ড স্যানিটাইজারের ব্যাপক চাহিদা ও উচ্চমূল্য থাকায় অবৈধভাবে আর্থিক লাভবান হওয়ার জন্য অননুমোদিত ও নকল হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন করে একমি রেঞ্জার সহ বিভিন্ন স্বনামধন্য ব্যান্ডের লোগো ব্যবহার করে প্রতারণামূলকভাকে বাজারজাত করে আসছে। কোন প্রকার কেমিষ্ট বা প্রশিক্ষিত লোক ছাড়াই এই হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন করে আসছে যা ব্যবহারের ফলে মানুষের ত্বকে বিভিন্ন রোগব্যাধি সৃষ্টি হতে পারে।