পাইকপাড়া মিউচুয়েল ক্লাব থেকে আওয়ামীলীগের জন্ম: মেয়র আইভী

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ শহরের পাইকপাড়ায় অবস্থিত মিউচুয়েল ক্লাবকে আওয়ামীলীগের প্রতিষ্ঠার স্থান দাবি করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেছেন, আমার বহুদিনের স্বপ্ন ছিল এই মিউচুয়েল ক্লাব নিয়ে। আমরা যখন থেকে জেনেছি, বোঝার বয়স যখন থেকে হয়েছে, তখন আমি বাবার কাছ থেকে জেনেছি, নাজমা রহমান, আনসার আলী, মফিজ কাকা থেকে এমনকি এখনও যারা গণ্যমান্য ব্যক্তিবর্গ আছেন তারা আওয়ামী লীগ অফিসে বক্তব্যে বলতেন যে, এই নারায়ণগঞ্জ থেকেই আওয়ামী লীগের জন্ম এই মিউচুয়েল ক্লাব থেকে আওয়ামীলীগের জন্ম।

এখানে উল্লেখ্যযে, নারায়ণগঞ্জের এমপি শামীম ওসমান বিভিন্ন সময় দাবি করেছেন চাষাড়ার বাইতুল আমানে আওয়ামীলীগের জন্ম।

মেয়র আইবী দাবি করেন- ওই সময় থেকেই আমার ভেতরে উৎসাহ-অনুপ্রেরণা ছিলো যে আমি এ মিউচুয়েল ক্লাবের জায়গাটি, এর ইতিহাস ঐতিহ্য কিভাবে সংগ্রহ করবো! আমি সুযোগের অপেক্ষায় ছিলাম। আরো বেশি উৎসাহ যুগিয়েছে বছর দুই-এক আগে যখন আমাদের সিটি করপোরেশনে দু‘জন বিদেশী মুক্তিযোদ্ধা এসেছিলেন। তার সাথে এসেছিলেন রোজ গার্ডেনের মালিক এবং রোজ গার্ডেনের মালিক আমাকে বললেন যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোজ গার্ডেনের যে ভবনটি ছিলো তা পুরোটাই তিনি কিনে নিয়েছেন। সেখানে জাতির পিতার স্মৃতি সংগ্রহ করার জন্য। প্রথম সভাটি মিউচুয়েল ক্লাবে হয়েছিলো পরবর্তীতে তিনদিন পর ২৩জুন রোজ গার্ডেনে যে সভাটি হয়েছিলো যেখানে আওয়ামীলীগের কমিটির আত্মপ্রকাশ করেছিলো। আমি ওনার কাছ থেকে এ তথ্যগুলো জানার পর থেকেই আমার মনে হল যে সে জায়গাটি যদি প্রধানমন্ত্রী কিনে সংরক্ষণ করে নিতে পারেন তাহলে আমরা নারায়ণগঞ্জবাসী কেন এ মিউচুয়েল ক্লাবটি সংরক্ষণ করতে পারবো না?

১৭ মার্চ মঙ্গলবার সকালে নারায়ণগঞ্জ শহরের পাইকপাড়া শাহসুজা রোডে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সিটি কর্পোরেশন আয়োজিত আওয়ামীলীগ প্রতিষ্ঠার স্মৃতি বিজড়িত ১৯২৭ সালে স্থাপিত মিউচুয়েল ক্লাব ভবন পুণঃনির্মাণের ভিত্তিপ্রস্তর উদ্বোধন অনুষ্ঠানে মেয়র এসব কথা বলেন।

নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মেয়র আইভী মিউচুয়েল ক্লাব প্রসঙ্গে আরো বলেন, ‘পাঁচ থেকে ছয় বছর আগে, আমি কিছু তথ্য সংগ্রহ করে ছিলাম। সেটা হল এই যে ১৯৮২ সালে জেলা যুবলীগের অধিবেশন হয়েছিলো তখন আমাদের শেখ সেলিম ভাই এমপি ছিলেন এবং সে এই অধিবেশনের প্রধান অতিথি ছিলেন। সেখানে একটি স্মরণিকা ছিলো, সেখানে তখন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি বাণীতে লিখেছিলেন যে এই মিউচুয়েল ক্লাবেই আওয়ামী লীগের প্রথম সভাটি হয় এবং আওয়ামীলীগের জন্ম এই মিউচুয়েল ক্লাবেই। পরবর্তীতে বঙ্গবন্ধুর আত্মজীবনীতে ১০১নং পৃষ্ঠায় স্পষ্ট করে লেখা আছে বঙ্গবন্ধু যখন এখানে এসেছিলেন তখন ১৪৪ ধারা জারি হল। রহমতউল্লাহ্ ইন্সস্টিটিউটে মিটিং করার কথা ছিলো, সেখানেও ১৪৪ ধারা জারি থাকায় তারা এদিক দিয়ে চলে যাচ্ছিলেন তখন আমাদের বশির সরকারের নেতৃত্বে তখন তারা এখানে সভার আয়োজন করলেন। এখানে সভার মধ্যে দিয়েই একটি কমিটি গঠন করা হয়েছিলো। যে কমিটিটি পরবর্তীতে রোজ গার্ডেনে আত্মপ্রকাশ করা হয়। সেই সুবাদে আমাদের নারায়ণগঞ্জ আমি মনে করি পূর্ণভূমি। যেখানে আওয়ামী লীগের জন্ম আমাদের জন্য তা গর্বিত হওয়ার মতই।’

অনুষ্ঠানে মিউচুয়েল ক্লাবের সদস্য সচিব ও জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক খালিদ হাসানের সঞ্চালনায় ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী আবুল আমিনের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন- সংরক্ষিত আসনের সাবেক নারী সংসদ সদস্য অ্যাডভোকেট হোসনে আরা বেগম বাবলী, জেলা যুবলীগের সভাপতি ও জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল কাদির, মিউচুয়েল ক্লাবের যুগ্ম আহ্বায়ক শরফুদ্দীন আহমেদ, আমরা নারায়ণগঞ্জবাসীর সভাপতি নুরুদ্দীন আহমেদ, পাইকপাড়া এলাকার প্রবীণ ব্যক্তিত্ব সিরাজুল ইসলাম ও জেলা আওয়ামীলীগ নেতা শহীদুল্লাহ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট আসাদুজ্জামান আসাদ, যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলম, সাংগঠনিক সম্পাদক একেএম আবু সুফিয়ান, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক রানু খন্দকার, মহিলা বিষক সম্পাদক মরিয়ম কল্পনা, মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক আহাম্মদ আলী রেজা উজ্জল, প্যানেল মেয়র আফরোজা হাসান বিভা, কাউন্সিলর আব্দুল করিম বাবু, কাউন্সিলর কবির হোসেইন ও সংরক্ষিত নারী কাউন্সিলর মিনোয়ারা বেগম প্রমূখ।