বন্দরে করোনা ভাইরাস নিয়ে একভোকেসী সভা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের বন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হাম, রুবেলা ও করোনা ভাইরাস নিয়ে এডভোকেসী সভা অনুষ্ঠিত হয়েছে। ৯ মার্চ সোমবার সকাল ১০টায় স্বাস্থ্য কমপ্লেক্সের সভা কক্ষে বিভিন্ন স্বাস্থ্যকর্মী, সাংবাদিক, শিক্ষক, মসজিদের ইমাম ও এনজিও কর্মীদের নিয়ে এ এডভোকেসী সভা অনুষ্ঠিত হয়।

বন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইনচার্জ ডাঃ মুহাম্মদ আবদুল কাদেরের সভাপতিত্বে এডভোকেসী সভায় বক্তব্য রাখেন, বন্দর উপজেলা ইমাম সমিতির সভাপতি মাওলানা মফিজুল ইসলাম, বন্দর প্রেসক্লাবের সহ-সাধারণ সম্পাদক নাসির উদ্দিন, সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার জাকির হোসেন, উপজেলা শিক্ষা অফিসার সোহাগ হোসেন।

পরিবার পরিকল্পনা কর্মকর্তা অমল চন্দ্র দাস, ম্যাডিক্যাল অফিসার সারোয়ার জাহান ও ডাঃ ইশরাত জাহান। মাহবুব হোসেনের উপস্থাপনায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইনচার্জ ডাঃ মুহাম্মদ আবদুল কাদের বলেন, বন্দর উপজেলার ৫টি ইউনিয়নে প্রথম সপ্তাহে ১৮ মার্চ থেকে ২৪ মার্চ, ২য় ও ৩য় সপ্তাহে ২৮ মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত হাম রুবেলার টিকা দান কর্মসূচি পালন করা হবে। ১৬৪ টি শিক্ষা প্রতিষ্ঠানে প্রথম সপ্তাহে ২২ হাজার ৫শ’ ৫৪ জন ৯মাস বয়স থেকে ১০ বছর বয়সী শিশুদের টিকা দেয়া হবে। ২য় ও ৩ সম্পাহে ১২০টি অস্থায়ী ও ১টি স্থায়ী টিকা দান কেন্দ্র থেকে ২০ হাজার ৭শ’ ৪৩জন শিশুকে টিকা দেয়া হবে। প্রতিটি শিশুকে টিকাদানের আওতায় আনা হবে। এ ক্যাম্পেইন থেকে কোন শিশু বাদ পড়বে না। পরে তিনি করোনা ভাইস নিয়ে আলোচনা করেন।

তিনি বলেন, করোনা ভাইরসা নিয়ে আতঙ্কের কিছা নেই। কিছু নিয়ম মেনে চললে এ থেকে রক্ষা পাওয়া যাবে। করোনা ভাইরাস থেকে সতর্ক হওয়ার জন্য নিয়মিত সাবান ও পানি দিয়ে অন্তত ২০ সেকেন্ড দুই হাত ধোয়া, অপরিস্কার হাত দিয়ে চোখ, নাক ও মুখ স্পর্শ না করা, আক্রান্ত ব্যক্তিদের কাছ থেকে দুরে থাকা, কাশি শিষ্টাচার মেনে চলা, হাত মেলানো ও কোলাকুলি না করা, অসুস্থ্য পশু/পাখি স্পর্শ না করা, মাছ/মাংস ভাল করে রান্না করে খাওয়া, অসুস্থ্য হলে ঘরে থাকা প্রয়োজেন মাস্ক ব্যবহার করা, জরুরী প্রয়োজন ছাড়া বিদেশ ভ্রমণ না করা, জরুরী ভ্রমণে সাবধানতা অবলম্বন করা আর করোনা বিষয় জানতে ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭০০০০১১ ও ০১৯৩৭১১০০১১ নাম্বারে যোগাযোগ করা।

তিনি আরো বলেন, করোনা আক্রান্ত সন্দেহ হলে অসুস্থ্য রোগীকে হাসপাতালের আইসোলেশন ইউনিটে পাঠাতে হবে, রোগীকে নাক, মুখ ঢাকার জন্য মাস্ক ব্যবহার করাতে হবে, রোগীর নাম বয়স ও যোগাযোগের পূর্ন ঠিকানা করোনা কন্ট্রল রুমে (০১৭০০৭০৫৭৩৭) জানাতে হবে। সব শেষে বলেন, এ নিয়ে কারো আতঙ্ক হওয়ার কিছু নেই আমরা নিয়ম মেনে চললেই আমরা করোনার কবল থেকে রক্ষা পাব।