আইনজীবী আমিনুল হকের মৃত্যু, সমিতির শোক সভা ও কোর্ট রেভারেন্স

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সর্বজৈষ্ঠ আইনজীবী ও সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আমিনুল হকের মৃত্যুতে শোক সভা ও দোয়া মাহফিল করেছে জেলা আইনজীবী সমিতি। ১৮ফেব্রুয়ারি মঙ্গলবার দুপুরে নারায়ণগঞ্জ আদালতপাড়ায় এ শোক সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

এর আগে সকালে আদালতের সকল বিচারগণের উপস্থিতিতে কোর্ট রেভারেন্স পালন করা হয়। যেখানে আইনজীবী সমিতির বর্তমান পরিষদ ছাড়াও সাবেক সভাপতি ও সাবেক সেক্রেটারিগণ উপস্থিত ছিলেন।

সকাল ১০টায় নারায়ণগঞ্জ আদালতপাড়ায় আনা হয় অ্যাডভোকেট আমিনুল হকের লাশ। সেখানে জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া ও সেক্রেটারি অ্যাডভোকেট মাহবুবুর রহমানের নেতৃত্বে আইনজীবী সমিতি ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে আদালতপাড়ায় জানাযা শেষে মরহুমের লাশ মাসদাইর কেন্দ্রীয় করবস্থানে দাফন করা হয়।

 

দুপুরে আইনজীবী সমিতির উদ্যোগে সমিতির সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহবুবুর রহমানের পরিচালনায় শোক সভায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন- সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল, সাবেক সভাপতি অ্যাডভোকেট আব্দুর রশিদ ভূ্ইঁয়া, সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট খলিলুর রহমান, অ্যাডভোকেট সামসুল ইসলাম ভূঁইয়া, জেলা আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট এসএম ওয়াজেদ আলী খোকন, জিপি অ্যাডভোকেট মেরিনা বেগম, ভিপি অ্যাডভোকেট এমদাদুল হক তারাজ উদ্দীন, অ্যাডভোকেট ওয়াহিদা আক্তার রিতা প্রমূখ।

এ ছাড়াও আইনজীবী সমিতির বর্তমান সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট বিদ্যুৎ কুমার সাহা, সহ-সভাপতি অ্যাডভোকেট তাজুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক বরুণ চন্দ্র দে, কোষাধ্যক্ষ অ্যাডভোকেট মনিরুজ্জামান কাজল, আপ্যায়ণ সম্পাদক অ্যাডভোকেট আবুল বাশার রুবেল, লাইব্রেরী সম্পাদক অ্যাডভোকেট মাহমুদুল হক মমিন, ক্রীড়া সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ রাশেদ ভূঁইয়া, সাহিত্য ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট ফাহমিদা আক্তার সিমি, সমাজ সেবা সম্পাদক অ্যাডভোকেট হাসিব উল হাসান রনি, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট নূসরাত জাহান তানিয়া, কার্যকরী পরিষদ সদস্য অ্যাডভোকেট দেলোয়ার হোসেন সুজন প্রধান, কামরুন নেছা সুবর্ণা, অ্যাডভোকেট আজিম ভূঁইয়া, অ্যাডভোকেট কামরুল হাসান ও অ্যাডভোকেট আসাদুল্লাহ সাগর।

শোক সভায় অ্যাডভোকেট আমিনুল হক স্মরণে বক্তব্য রাখেন এবং তার আত্মার মাগফেরাত কামনা করে দোয়া প্রার্থনা করেন।

অন্যদিকে জানাগেছে, গত ১৭ ফেব্রুয়ারি সোমবার নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সর্বজৈষ্ঠ আইনজীবী ও সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আমিনুল হক মৃত্যুবরণ করেছেন (ইন্নালিল্লাহি…রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর। বৃদ্ধ বয়সেও তিনি আইন পেশায় নিয়োজিত ছিলেন। টানা ৫৯ বছর তিনি আইন পেশায় নিয়োজিত ছিলেন।

সোমবার ঢাকা স্কয়ার হাসপাতালে বিকেল পাঁচটার দিকে অ্যাডভোকেট আমিনুল হক চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তিনি তার তিন ছেলে, তিন মেয়ে ও স্ত্রী সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

সূত্রমতে, অ্যাডভোকেট আমিনুল হক ১৯৫৯ সালের ১০ ডিসেম্বর থেকে আইন পেশায় যাত্রা শুরু করেন। আইনজীবী সমিতিতে বর্তমানে তিনি ১নং সদস্য। বাংলাদেশ বার কাউন্সিল সনদ নং তার ২। তার আধিনিবাস নরসিংদী জেলায়। বর্তমানে তিনি নারায়ণগঞ্জ শহরের গলাচিপার আল্লামা ইকবাল রোডে পরিবার নিয়ে বসবাস করছিলেন।