দেশে ৬৪ প্রজাতির মাছ হুমকির মুখে

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

দেশে স্বাদু পানির ৬৪ প্রজাতির মাছ হুমকির মধ্যে রয়েচে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান। তিনি বলেছেন, এর মধ্যে নয়টি প্রজাতি অতি বিপন্ন, ৩০টি বিপন্ন এবং ২৫টি প্রজাতি শঙ্কাগ্রস্ত শ্রেণির অন্তর্ভুক্ত।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) হিসাবের বরাত দিয়ে ২ ফেব্রুয়ারি রবিবার জাতীয় সংসদে এ কথা বলেন তিনি। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

সরকারি দলের সাংসদ মনজুর হোসেনের প্রশ্নের জবাবে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী বলেন, রাঙামাটি ও খাগড়াছড়ি জেলার ৭২৫ বর্গকিলোমিটার এলাকাজুড়ে অবস্থিত কাপ্তাই লেকে প্রায় ১৩ প্রজাতির মাছ বিলুপ্তির পথে। এসব মাছ রক্ষা ও মাছের অবাধ প্রজননের জন্য বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন কাপ্তাই লেকে সাতটি অভয়াশ্রম ও ছয়টি ভাসমান মনিটরিং সেন্টার স্থাপন করেছে। এসব অভয়াশ্রম থেকে মাছ আহরণ সম্পূর্ণ নিষিদ্ধ। ভাসমান মনিটরিং সেন্টারের মাধ্যমে অভয়াশ্রমগুলোর পাহারা নিশ্চিত করা হচ্ছে। এতে কাপ্তাই লেকে বিলুপ্তপ্রায় মৎস্য প্রজাতি রক্ষার পাশাপাশি মৎস্য উৎপাদন বৃদ্ধি পাচ্ছে।

সরকারি দলের সাংসদ মোরশেদ আলমের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী আশরাফ আলী খান জানান, বিলুপ্তপ্রায় প্রজাতির মাছ সংরক্ষণে দেশের বিভিন্ন নদ-নদী ও মুক্ত জলাশয়ে স্থাপিত ৪৩২টি অভয়াশ্রম সুফলভোগীদের ব্যবস্থাপনায় পরিচালিত হচ্ছে।