আইনজীবী সমিতির নির্বাচনের তফসিল ঘোষণা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির ২০২০-২০২১ সালের কার্যকরী পরিষদের নির্বাচনের তফসিল ঘোষণা করেছে ৫ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন। ১২ জানুয়ারি রবিবার দুপুরে এই তফসিল ঘোষণা করা হয়।

তফসিল অনুযায়ী নির্বাচন কমিশন থেকে আগামী ১৩ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত সম্ভাব্য প্রার্থীরা মনোনয়ন পত্র সংগ্রহ ও মনোনয়ন পত্র দাখিল করতে পারবেন। ছুটির দিনেও খোলা থাকবে।

নির্বাচন কমিশন প্রার্থীদের যাচাই বাছাই ও প্রাথমিক বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে আগামী ১৬ জানুয়ারি।
মনোনয়ন পত্র প্রত্যাহার করতে পারবেন ১৭ জানুয়ারি থেকে ১৯ জানুয়ারির সকাল ১১টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত।
চূড়ান্ত বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে ২০ জানুয়ারি সোমবার। ২৯ জানুয়ারি বুধবার সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে। ভোট গ্রহণ করা হবে আইনজীবী সমিতির নির্মাণাধীন বার ভবনের নিচ তলায়।

নির্বাচনে মনোনয়ন পত্র ক্রয় করতে প্রার্থীদের যোগ্যতার মধ্যে রয়েছে সভাপতি পদে ১৫ বছর এবং সিনিয়র সহ-সভাপতি, সহ-সভাপতি ও সাধারণ সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক পদে আইন পেশায় কোন আইনজীবীর ১২ বছর হতে হবে।

এছাড়াও কোষাধ্যক্ষ পদে আইন পেশায় ১০ বছর এবং আপ্যায়ণ সম্পাদক, লাইব্রেরী বিষয়ক সম্পাদক, ক্রীড়া সম্পাদক, সাহিত্য ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক, সমাজ সেবা বিষয়ক সম্পাদক, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক পদে ৫বছর আইন পেশায় নিয়োজিত থাকতে হবে। কার্যকরী সদস্য পদে কমপক্ষে ৩ বছর আইন পেশায় নিয়োজিত থাকতে হবে।

নির্বাচন কমিশন থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করতে কমিশন বরাবর সভাপতি পদে প্রার্থীকে দিতে হবে ১৫ হাজার টাকা এবং সিনিয়র সহ-সভাপতি, সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ পদে ১০ হাজার টাকা, বিভাগীয় সম্পাদক পদে ৮ হাজার টাকা ও সদস্য পদে ৫ হাজার টাকা জমা দিতে হবে। আইনজীবী সমিতির প্রশাসনিক কর্মকর্তা সাইফুজ্জামানের কাছ থেকে মনোনয়ন পত্র সংগ্রহ ও দাখিল করার জন্য নির্দেশ দেয়া হয়।

নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন অ্যাডভোকেট আখতার হোসেন এবং নির্বাচন কমিশনার হিসেবে রয়েছেন অ্যাডভোকেট আশরাফ হোসেন, অ্যাডভোকেট মেরিনা বেগম, অ্যাডভোকেট আব্দুর রহিম ও সুখচাঁদ সরকার।

অন্যদিকে নির্বাচনের তফসিল ঘোষণার প্রথম দিনেই আওয়ামীলীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ প্যানেল গঠনে নির্বাচনী প্রার্থী মনোনয়ন বোর্ড থেকে ১৫ জন আইনজীবী মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন।

১২ জানুয়ারি রবিবার বিকেলে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সদস্য সচিব অ্যাডভোকেট মাসুদ উর রউফ ও মনোনয়ন বোর্ডের সদস্য সচিব অ্যাডভোকেট এসএম ওয়াজেদ আলী খোকনের হাত থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন আওয়ামীলীগের ১৫ জন আইনজীবী।

এর আগে রবিবার দুপুরে বিজ্ঞপ্তি প্রকাশ করে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের মনোনয়ন বোর্ড। বিজ্ঞপ্তিতে জানানো হয়- নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির আসন্ন নির্বাচন-২০২০-২০২১ এ বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনিত প্যানেলের প্রার্থী হতে আগ্রহী বঙ্গবন্ধুর আদর্শের বিশ্বাসী আইনজীবীদের নিকট থেকে দরখাস্ত আহ্বান যাচ্ছে।

আরো জানানো হয়- ১২ জানুয়ারি থেকে আগামী ১৪ জানুয়ারি দুপুর ১টা পর্যন্ত নির্বাচনী প্রার্থী মনোনয়ন বোর্ডের সদস্য সচিব অ্যাডভোকেট এসএম ওয়াজেদ আলী খোকনের নিকট থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করতে হবে। এতে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে মনোনয়ন ক্রয় করতে ২ হাজার, সিনিয়র সহ-সভাপতি, সহ-সভাপতি, যুগ্ম সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষ পদে মনোনয়ন ক্রয় করতে দেড় হাজার টাকা, বিভাগীয় সম্পাদক পদে এক হাজার টাকা এবং কার্যকরী সদস্য পদে মনোনয়ন ক্রয় করতে বোর্ডের কাছে ৫’শ টাকা জমা দিতে হবে।