আড়াইহাজারে বিশ্ব এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ পালিত

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪ নভেম্বর রবিবার বিশ্ব এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ পালিত হয়েছে। এ উপলক্ষে আলোচনা সভা ও র‌্যালী বের করা হয়।

উপস্থিত ছিলেন টিএইচ ডাক্তার হাবিব ইসমাইল ভূঁইয়া, আরএমও ডাক্তার আশরাফুল আমীন, ডাক্তার মুহাম্মদ মাহাবুবুল আলম ভূঁইয়া, ডাক্তার উত্তম কুমার দাশ গুপ্ত, ডাক্তার আরিফুল, ডাক্তার শান্তাত্রিবেদী, ডাক্তার তাহমিনা, ডাক্তার শরীফ, ডাক্তার আনন্দ কুমার, ডাক্তার
মোশারফ, ডাক্তার জাহাঙ্গীর আলম ও পরিবার পরিকল্পনা অফিসার নুর আলম প্রমুখ।

হাবিব ইসমাইল ভূঁইয়া বলেন, রোগীর চিকিৎসার ক্ষেত্রে এন্টেবায়োটিকের ব্যবহার কমিয়ে আনতে হবে। এন্টিবায়োটিকের ব্যবহার বেশী হলে রোগীর শারীরিক ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। প্রথমে আমরা রোগীকে সাধারণ চিকিৎসা দিয়ে সুস্থ্য করে তোলার চেষ্টা করব। পরবর্তীতে রোগী অবস্থা বুঝে আমরা এন্টিবায়োটিকের ব্যবহার কবর।

তিনি আরও বলেন, রোগীর চিকিৎসা সেবার ক্ষেত্রে অবশ্যই যতœবান হতে হবে। কোনো চিকিৎসের বিরুদ্ধে কোনো রোগী যাতে অভিযোগের আঙ্গুল তুলতে না পারেন। সেদিকে আমাদের সকলকে লক্ষ্য রাখতে হবে। আগের তুলনায় আমাদের সেবার মান বৃদ্ধি পেয়েছে। হাসপাতালে বিপুল সংখ্যক প্রসূতি মায়ের চিকিৎসা দেয়া হচ্ছে। প্রতিদিনই ‘নরমাল’ ডেলিভারী করা হচ্ছে। একজন দুক্ষ চিকিৎসক নিয়োগ করা হয়েছে। এতে অনেকেই উপকৃত হচ্ছেন।