নারায়ণগঞ্জে ৪ মামলার রায়: ১০জনের কারাদন্ড, ৪জন খালাস

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের একই আদালতের বিচারক পৃথক চারটি মামলায় রায় ঘোষণা করেছেন। যার মধ্যে নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজারের অহিদুল ইসলাম হত্যা মামলায় ৪ আসামিকে খালাস দিয়েছেন আদালত। আড়াইহাজারেই ডাকাতির একটি মামলায় ৮ জনকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন আদালত। নারায়ণগঞ্জ সদর মডেল থানার খাদ্য অধিদপ্তরের সরকারি এমএসএর চাল চোরাচালান মামলায় জাহাঙ্গীর আলম নামের একজনকে ৭ বছরের কারাদন্ড দেন। এ ছাড়াও সিদ্ধিরগঞ্জ থানার একটি মাদক মামলায় মাদক ব্যবসায়ী লিটনকে ৫ বছরের কারাদন্ড দিয়েছেন আদালত। ১২ নভেম্বর দুপুরে নারায়ণগঞ্জের একটি আদালতের বিচারক এসব মামলার রায় ঘোষণা করেন।

আদালত সূত্রে জানাগেছে, নারায়ণগঞ্জের আড়াইহাজারের অহিদুল হত্যা মামলায় ৪ জনকে বেকসুর খালাস দিয়েছেন আদালত। ১২নভেম্বর মঙ্গলবার দুুপুরে আসামিদের উপস্থিতিতে সাক্ষ্য প্রমাণিত না হওয়ায় অতিরিক্ত জেলা ও দায়রা জজ (দ্বিতীয় আদালত) শেখ রাজিয়া সুলতানার আদালত আসামিদের খালাস প্রদান করেন।

নিহত অহিদুল আড়াইহাজারের কদমতলী এলাকার মৃত ওয়াজ উদ্দিনের ছেলে। খালাসপ্রাপ্ত আসামিরা হলেন- আবদুর রহিম, হাবিবুর রহমান, মাহবুবুর রহমান, রুহুল আমিন।

এ বিষয়ে ওই আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (এপিপি) অ্যাডভোকেট জাসমীন আহমেদ জানান, আড়াইহাজার থানার অহিদুল হত্যা মামলায় ৪ জনকে বেকসুর খালাস দিয়েছেন আদালত। তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত না হওয়ায় এ রায় দেন আদালত।

মামলা সূত্রে, ২০১৩ সালে ৯ মার্চ ওয়াজ মাহফিল শেষে বাড়িতে ফেরার পথে নিখোঁজ হন অহিদুল। পরে ২০মার্চ আড়াইহাজার থানাধীন জাঙ্গালিয়া চেঙ্গাকান্দিপাড়া আবুল হোসেন চেয়ারম্যানের বাড়ির পাশের ভরাট ভিডির উপর অহিদুলের মৃতদেহ উদ্ধার করা হয়। পরে তার ছোট ভাই মনিরুল ইসলাম বাদী হয়ে আড়াইহাজার থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

এদিকে আড়াইহাজার থানার একটি ডাকাতি মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড, ৫হাজার টাকা জরিমানা যা অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দিয়েছেন আদালত। মঙ্গলবার দুপুরে ওই একই আদালতের বিচারক এই রায় ঘোষণা করেন।

এ মামলায় কারাদন্ডপ্রাপ্ত আসামিরা হলেন- সোহেল, জামাল, শের আলী, মোকশেদ আলী ওরফে মোস্তলী। আর পলাতক কারাদন্ডপ্রাপ্ত বাকী ৪ জন আসামি হলেন- লোকমান, আল আমিন, জাহাঙ্গীর, আলমগীর।

এ বিষয়ে এপিপি অ্যাডভোকেট জাসমীন আহমেদ জানান, আড়াইহাজার থানার একটি ডাকাতি মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড, ৫ হাজার টাকা জরিমানা যা অনাদায়ে আরও ৬মাসের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দিয়েছেন আদালত। ৪ জন আসামি উপস্থিতিতে এ রায় দেন আদালত। বাকী ৪ জন পলাতক রয়েছেন।

এ ছাড়াও নারায়ণগঞ্জ সদর মডেল থানার খাদ্য অধিদপ্তরের সরকারি এমএসএর চাল চোরাচালান মামলায় জাহাঙ্গীর আলমকে ৭বছরের কারাদন্ড, ৫হাজার টাকা জরিমানা যা অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দিয়েছেন আদালত। কারাদন্ডপ্রাপ্ত আসামি জাহাঙ্গীর আলম মুন্সীগঞ্জ জেলার লৌহজং থানার কনকসার এলাকার আমজাদ আলীর ছেলে।

এ বিষয়ে এপিপি অ্যাডভোকেট জাসমীন আহমেদ জানান, নারায়ণগঞ্জ সদর মডেল থানার একটি খাদ্য অধিদপ্তরের সরকারি চাল চোরাচালান মামলায় জাহাঙ্গীর আলমের ৭ বছরের কারাদন্ড, ৫ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও ৬মাসের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দিয়েছেন আদালত।

মামলা সূত্রে, ২০০৯ সালে নিতাইগঞ্জ খালঘাট এলাকায় একটি ট্রাকে ১২৫ বস্তা খাদ্য অধিদপ্তরের এমএসএর চাল সহ একটি ট্রাক আটক করা হয়। পরে নারায়ণগঞ্জ সদর মডেল থানার এসআই আতিয়ার রহমান বাদী হয়ে একটি মামলা দায়ের করেন।

অন্যদিকে সিদ্ধিরগঞ্জ থানার একটি মাদক মামলায় লিটন নামের এক ব্যক্তির ৫ বছরের কারাদন্ড, ৫হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দিয়েছেন আদালত। লিটন সিদ্ধিরগঞ্জ থানার বার্মাশীল এলাকার হাসমত আলীর ছেলে ।

এ বিষয়ে এপিপি অ্যাডভোকেট জাসমীন আহমেদ জানান, বিশেষ ক্ষমতা আইনের ২৫ (ই) এর ধারায় আসামি লিটনকে ৫ বছরের কারাদন্ড, ৫ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও ৬মাসের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দিয়েছেন আদালত।

মামলা সূত্রে, ২০০৩ সালে ডিবি পুলিশ সিদ্ধিরগঞ্জ বার্মাশীল এলাকায় অভিযান চালিয়ে মদ ও বিয়ারসহ লিটনকে গ্রেপ্তার করে। পরে ডিবির এসআই রবিউল ইসলাম বাদী হয়ে সিদ্ধিরগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেন।