মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু নিয়ে শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দিলেন সেলিম ওসমান

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ শীর্ষক শিরোনামে মুক্তিযুদ্ধ সম্পর্কে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য ও মুক্তিযোদ্ধা একেএম সেলিম ওসমান। ২৭ অক্টোবর রবিবার বিকেলে নারায়ণগঞ্জের পুরান বন্দর চৌধুরী বাড়ি এলাকায় নাসিম ওসমান মডেল হাইস্কুল মাঠে শহর ও বন্দর এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের করা ওই সকল প্রশ্নের উত্তর দিয়েছেন এমপি সেলিম ওসমান।

এ সময় শিক্ষার্থীদের এমপি সেলিম ওসমানের কাছে মুক্তিযুদ্ধে অংশগ্রহণের সময় তার বয়স, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭মার্চের ভাষনের সময় সেখানে উপস্থিত ছিলেন কিনা, মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করতে অনুপ্রেরণা দানকারী, বঙ্গবন্ধুর সাথে এমপি সেলিম ওসমানের স্মৃতি, স্বাধীনতা পদকপ্রাপ্ত মুক্তিযোদ্ধা মরহুম একেএম শামসুজ্জোহা, ভাষা সৈনিক নাগিনা জোহা সম্পর্কে স্মৃতিচারণ এবং তাদের ভূমিকা, মুক্তিযুদ্ধের সময় নারীরা তাদের কিভাবে সাহায্য করেছেন, যুদ্ধকালীন সময় ঘটে যাওয়া ঘটনা যেটা তাঁকে শিহরিত করে, যুদ্ধ শেষে এলাকায় তাদের কিভাবে বরণ করেন, যুদ্ধাকালীন সময় তাদের অবসর সময় কিভাবে কাটাতেন, একজন মুক্তিযোদ্ধা হিসেবে তাদের প্রাপ্তি এবং সন্তুষ্টি এবং বন্দর উপজেলার সিরাজউদ্দৌলা ক্লাব মাঠে গণহত্যা এবং বন্দরে পাকিস্তানি হানাদার বাহিনী কিভাবে প্রবেশ করলো সেই সকল প্রশ্ন সহ আরো অনেক প্রশ্নের উত্তর দিয়েছেন এমপি সেলিম ওসমান।

এ সময় তিনি শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন, ৬ দফা, ১১ দফা, বঙ্গবন্ধুর জীবনী সম্পর্কে রচিত বই পড়ার আহবান রাখেন। পাশাপাশি তাদেরকে সুশিক্ষায় শিক্ষিত হয়ে প্রধানমন্ত্রীর ভিশন-২০৪১ বাস্তবায়নে নিজেদের প্রস্তুত করার আহবান রাখেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন- বন্দর উপজেলার চেয়ারম্যান এমএ রশিদ, জেলা জাতীয় পার্টির আহ্বায়ক আবুল জাহের, বন্দর উপজেলার নির্বাহী কর্মকর্তা ইউএনও শুক্লা সরকার সহ বন্দর উপজেলার অন্যান্য কর্মকর্তা এবং স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ ও জনপ্রতিনিধিবৃন্দরা।